Haji Nurul Islam: Haji Sk. Nurul Islam, TMC MP from Basirhat, passes away

Haji Nurul Islam: প্রয়াত বসিরহাটের তৃণমূল সাংসদ হাজি নুরুল ইসলাম, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

প্রয়াত বসিরহাটের তৃণমূল সাংসদ হাজি নুরুল ইসলাম। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। যকৃতে ক্যানসারে ভুগছিলেন। একাধিকবার ভর্তি করা হয়েছিল হাসপাতালে। বুধবার দুপুর ১ টা বেজে ১০ মিনিট নাগাদ বারাসতের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সাংসদ।

লোকসভা ভোটের পর ক্যান্সারের চিকিৎসার জন্য দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সে চিকিৎসা চলছিল হাজি নুরুলের। বিদেশ থেকে বিশেষ ওষুধ আনার পর শারীরিক অবস্থার সাময়িক উন্নতিও হচ্ছিল। কিন্তু শেষরক্ষা হল না।

২০০৯ সালে বসিরহাট থেকে তৃণমূল কংগ্রেসের টিকিটে ভোটে দাঁড়িয়ে প্রথমবার সাংসদ হয়েছিলেন নুরুল। ২০১৪ সালে জঙ্গিপুর থেকে প্রার্থী দাঁড়িয়ে হেরে যান। সেই শেষবার। তার পর ২০১৬ সালে বসিরহাট লোকসভার অধীন হাড়োয়া বিধানসভায় জয়। ২০২১ সালে আবারও হাড়োয়ার বিধায়ক। সাম্প্রতিক ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বসিরহাট লোকসভা কেন্দ্র থেকে বিপুল ব্যবধানে জয়লাভ— নুরুলের মুকুটে ছিল এমনই নানা পালক। ২০১৬ সালে হাড়োয়া বিধানসভার তৎকালীন তৃণমূল বিধায়ক জুলফিকার আলিকে টিকিট না দিয়ে সেখানে নুরুলকে প্রার্থী করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১ সালে মাত্র ১২০০ ভোটে জেতা ওই আসন নুরুল জেতেন ৪৩ হাজারেরও বেশি ভোটে। ২০১৯ সালের লোকসভা ভোটে ফের বসিরহাটে প্রার্থী বদল করে তৃণমূল। সে বার জয়ী হন অভিনেত্রী নুসরত জাহান। তবে ২০২৪ সালে মমতার ইচ্ছাতেই বসিরহাট লোকসভায় শেষ পর্যন্ত তৃণমূলের প্রার্থী হন সেই নুরুল।

অসুস্থতা সত্ত্বেও নাম ঘোষণার পর এলাকায় প্রচারে যাওয়ার চেষ্টা করেছিলেন। একদিন গিয়ে ফের অসুস্থ হয়ে পড়েন। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থাতেই ভোটে জয়ী হন তিনি। জানা গিয়েছে, গত কয়েকদিন ধরে হাজি নুরুল ইসলামের অবস্থার অবনতি হয়। বারাসতের বাড়িতেই চিকিৎসকদের তত্ত্বাবধানে ছিলেন তিনি। বুধবার সকালে মৃত্যু হয় তাঁর।

ঘটনার জেরে পরিবার এবং অনুরাগীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। দলের তরফেও মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় টুইটে শোক প্রকাশ করেছেন।