Hilsa reached bengal from bangladesh

Hilsa : বাংলাদেশের ইলিশ ঢুকলো বাংলায়, দাম কত?

কবেভারতে

মবঙ্গের বাঙালির পাতে পড়বে বাংলাদেশের ইলিশ, দিন গুনছিলেন ভোজনরসিকরা। অবশেষে বৃহস্পতিবার বাংলাদেশ প্রথম লটের ইলিশ এসে পৌঁছায় পেট্রাপোল সীমান্তে।

মহালয়ার বাকি এখনও এক সপ্তাহ। তার আগেই বঙ্গে এল পদ্মাপাড়ের ইলিশ! লক্ষ্মীবারে বনগাঁর পেট্রাপোল সীমান্ত দিয়ে বেশ কয়েকটন ইলিশ এসে পৌঁছয়। জানা গিয়েছে, প্রথম গাড়িতে ৪ টন রুপোলি শস্যের আগমন ঘটেছে। পরবর্তী গাড়িগুলিতে প্রায় ২০ টন ইলিশ আসার কথা ছিল। বলা হচ্ছে, শুক্রবার থেকেই বাজারে মিলবে পদ্মার ইলিশ। দাম হতে পারে কেজি প্রতি ২০০০ টাকা বা তার বেশি।

বেনাপোল বন্দর থেকে পাওয়া সূত্রে জানা গিয়েছে, ৩০০০ টন ইলিশ রপ্তানির প্রথম চালানে ৪ টন অর্থাৎ ৪ হাজার কেজি মাছ এসেছে। দুটি ট্রাকে করে ইলিশবোঝাই ২০০ বক্স মাছ বুধবার বিকেলে বেনাপোল বন্দরে পৌঁছে যায় রপ্তানির জন্য। মৎস্য দপ্তরের অনুমতি সাপেক্ষে বৃহস্পতিবার পেট্রাপোল দিয়ে ঢুকেছে এপার বাংলায়। নতুন ও পুরনো সব আবেদনপত্র এবং এর সঙ্গে সম্পর্কিত কাগজপত্র যাচাই-বাছাই করে ইলিশ রপ্তানির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। শর্তে বলা হয়েছে, অনুমতির মেয়াদ কার্যকর থাকবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত।

এবার ইউনূস সরকারের আমলে আদৌ এই মাছ আসবে কি না তা নিয়ে দোলাচলতা তৈরি হয়েছিল। এরইমধ্যেই দুর্গাপুজো উপলক্ষে ৩ হাজার মেট্রিক টন ইলিশ ভারতকে দেওয়ার কথা জানায় বাংলাদেশ সরকার।দুর্গাপুজো উপলক্ষে বাংলাদেশ সরকার ২৪২০ মেট্রিক টন ইলিশ রফতানি করবার জন্য ৪৯টি রফতানিকারক সংস্থাকে অনুমতি দিয়েছে। প্রাথমিকভাবে পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে ভারতে আজ দু’টি ট্রাকে ইলিশ এসে পৌঁছয়। বন্দর সূত্রে খবর, আগামী মাসের ১২ তারিখ পর্যন্ত ধাপে ধাপে মোট ২৪২০ টন ইলিশ এসে পৌঁছবে ভারতে।