Weather Update: Moderate to heavy Rain probable in Bengal for the next few days

Weather Update: পুজোর মুখে ফের নিম্নচাপের ভ্রুকুটি! কত দিন চলবে বৃষ্টি?

পুজোর আর হাতে গোনা কয়েকটা দিন বাকি। স্বাভাবিকভাবেই চুটিয়ে কেনাকাটা করছে আমবাঙালি। এরই মাঝে বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ। যার প্রভাবে আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিতে ভাসতে পারে বাংলা, ওড়িশা, বিহার ও ঝাড়খণ্ড, জানাল হাওয়া অফিস।

হাওয়া অফিস জানাচ্ছে, মধ্য বঙ্গোপসাগরের উপরে থাকা ঘূর্ণাবর্তের প্রভাবেই এই বৃষ্টি। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উঁচুতে রয়েছে সেই ঘূর্ণাবর্ত। তার প্রভাবে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূল সংলগ্ন সমুদ্রের উপর তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। এই নিম্নচাপের জেরেই বৃহস্পতিবার পর্যন্ত বঙ্গে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জেলায় জেলায় এমনই বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

নিম্নচাপের প্রভাবে সকাল থেকেই মুখভার আকাশ। কোথাও হালকা, কোথাও মাঝারি বৃষ্টি চলছে। হাওয়া অফিস সূত্রে খবর, সময়ের সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টি। আজ, বুধবার ও আগামিকাল উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, হুগলি, নদিয়া এবং মুর্শিদাবাদে প্রবল বৃষ্টিতে ভাসতে পারে। হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে গোটা বাংলায়। বৃহস্পতিবার সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায়।

আগামী কয়েক দিন মেঘলাই থাকবে কলকাতার আকাশ। বুধবারও সকাল থেকে আকাশ মেঘলা। দফায় দফায় বৃষ্টি চলছে। এর ফলে তাপমাত্রাও খানিকটা কমেছে। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, তা স্বাভাবিকের চেয়ে ০.৮ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০.৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের চেয়ে ১.৬ ডিগ্রি কম।