Will cyclone 'Ashani' show strength in West Bengal?

Cyclone Asani: ঘূর্ণিঝড় ‘অশনি’-তে কি দাপট দেখাবে পশ্চিমবঙ্গে ? বৃষ্টি বা ঝড় কী হবে?

আপাতত নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। আগামী সোমবার তা ঘূর্ণিঝড় ‘অশনি’ হিসেবে আঘাত হানতে পারে। ভারতীয় মৌসম ভবনের শেষ বুলেটিন অনুযায়ী ২০ মার্চ সকালের মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ বরাবর গভীর নিম্নচাপে পরিণত হবে।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপটি ক্রমশ বাংলাদেশ এবং মায়ানমার উপকূলের দিকে এগিয়ে যাবে। বাংলা থেকে এর অভিমুখ দূরে থাকায় আপাতত কোনও সতর্কতা জারি করা হয়নি।ঘূর্ণিঝড়ের জেরে উপকূলবর্তী এলাকাগুলিতে কিছুটা বৃষ্টিপাত হতে পারে বলে মত আলিপুর হাওয়া অফিসের।

আন্দামানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড় ‘অশনি’-র সবথেকে বেশি প্রভাব পড়বে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সেখানেই হবে বৃষ্টি। বইবে ঝোড়ো হাওয়া। সোমবার আন্দামান দ্বীপপুঞ্জের অধিকাংশ জায়গাায় হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

সোমবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগরে ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৭০-৮০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। কখনও কখনও ঘণ্টায় হাওয়ার বেগ ৯০ কিলোমিটার পৌঁছে যাওয়ার সম্ভাবনা আছে।