Bird Flu: Bird flu detected in Odisha, West Bengal banned import of eggs and chicken in state

Bird Flu: ওড়িশায় বার্ড ফ্লু-র দাপট, ডিম ও মুরগি আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করল বাংলা

বার্ড ফ্লুর দাপট বাড়ছে ওড়িশায়। যার জেরে আগামী দু’সপ্তাহের জন্য ওড়িশা থেকে ডিম ও মুরগি আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করল পশ্চিমবঙ্গ।

পশ্চিম মেদিনীপুরের দাঁতন থানার সোনাকনিয়া  এলাকা  হয়ে ভিন রাজ্য থেকে ডিমের গাড়ি ঢোকে বাংলায়। এই ডিম বাংলার বাজারে বিক্রি হলে, সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা প্রশাসনের।  পোল্ট্রি মুরগি ও ডিমের থেকে বার্ড ফ্লু  যাতে পশ্চিমবঙ্গে না ছড়ায় সেই কারণেই বৃহস্পতিবার রাত্রি থেকে ভিন রাজ্য থেকে আসা সমস্ত ডিম এবং মুরগির গাড়ি গুলোকে ফেরত পাঠানো হচ্ছে ।

শুধু ওড়িশা নয়, অন্ধ্র থেকে আসা ডিম এবং পোল্ট্রি মুরগির  গাড়িগুলোকে বাংলায় ঢুকতে দেওয়া হয়নি। ফেরানো হয়েছে রাজ্যে সীমানা থেকেই। দাঁতনের দুই জায়গায় নাকা পোস্ট বসানো হয়েছে।  সারা রাত্রি চলছে চেকিং। রাতেই বেলদার এসডিপিও, এবং দাঁতন থানার আইসি সব গাড়ি গুলিকে দাঁড় করিয়ে, পেপার চেক করেন।  সেখানে ছিলেন পশু ও পাখিদের চিকিৎসকরা।

উল্লেখ্য, ওড়িশার রাজধানী ভুবনেশ্বরের কাছেই এই বার্ড ফ্লু ভাইরাসের হদিশ পাওয়া গিয়েছে। ওই এলাকায় সাধারণ মানুষকে ডিম ও মুরগি খেতে নিষেধ করা হচ্ছে। এছাড়া ভুবনেশ্বর থেকে ওড়িশার বাকি শহরে বা ভিনরাজ্যে ডিম ও মুরগি যাতে পাঠানো না হয়, সেই নির্দেশও দিয়েছে ওড়িশা প্রশাসন।

রাজ্যের তরফে জানানো হয়েছে, বাংলায় এই মুহুর্তে ভয়ের কোনও কারণ নেই। তবে বার্ড ফ্লু যেহেতু দ্রুত মুরগির মধ্যে ছড়িয়ে পড়ে তাই সতর্কতা হিসেবে আপাতত আগামী দু’সপ্তাহ আমদানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রাজ্যের প্রতিদিন ডিমের চাহিদা মেটাতে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ থেকে কয়েকশো লরি বাংলায় প্রবেশ করে। ওড়িশার আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি হওয়ায় স্থানীয়স্তরে মুরগির ডিমের দাম বৃদ্ধির আশঙ্কা তৈরি হয়েছে। যদিও প্রশাসন জানিয়েছে, কালো বাজারি রুখতে নজরদারি চালানো হচ্ছে।

বার্ড ফ্লু কেন হয়?,বার্ড ফ্লুর জীবাণুর নাম কি?বার্ড ফ্লু কেন হয়?