Civic volunteers: hoc bonus of civic volunteers in West Bengal increased

Civic volunteers: ১৩ শতাংশ বোনাস বাড়ল সিভিক ভলান্টিয়ারদের, বিজ্ঞপ্তি প্রকাশ নবান্নের

কলকাতা ও রাজ্য পুলিশের সিভিক ভলান্টিয়ার এবং ভিলেজ পুলিশ ভলান্টিয়ারদের জন্য সুখবর। পুজোর আগে তাদের বোনাস বাড়ানোর ব্যাপারে বিজ্ঞপ্তি প্রকাশ করে দেওয়া হল।  সিভিক ভলান্টিয়ারদের পুজো বোনাসের মধ্যে অতীতে কিছুটা ফারাক ছিল। কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়াররা ৫৩০০ টাকা বোনাস পেতেন। আর জেলার সিভিক ভলান্টিয়াররা বোনাস পেতেন ২০০০ টাকা।

গত বছর দুর্গাপুজোর আগে এই বিতর্ক খুঁচিয়ে দিয়েছিলেন বিরোধীরা দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি বলেছিলেন, “পুলিশের সিভিক ভলান্টিয়াররা ৫ হাজার ৩০০ টাকা করে পুজো বোনাস পেয়েছে। বিপরীতে রাজ্য পুলিশ অর্থাৎ পশ্চিমবঙ্গ পুলিশের সিভিক ভলান্টিয়ারদের পুজোর বোনাসের পরিমাণ মাত্র ২ হাজার টাকা। সিভিক ভলান্টিয়ারদের দেওয়া পুজো বোনাসের বৈষম্য বিস্ময়কর!”

কিন্তু সেই বিতর্কের পর পরই রাজ্য সরকার সমস্ত সিভিক ভলান্টিয়ারের জন্য পুজো বোনাস ৫৩০০ টাকা করে দেয়। অর্থাৎ সমহারে সবাইকে বোনাস দেওয়ার কথা বলা হয়।  বুধবার রাজ্য সরকার যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে সিভিক ভলান্টিয়াররা এবার ৬০০০ টাকা করে পুজো বোনাস পাবেন। অর্থাৎ তাঁদের পুজো বোনাস ১৩ শতাংশ তথা ৭০০ টাকা বৃদ্ধি পাচ্ছে।

রাজ্যে সিভিক ভলান্টিয়ারদের দৌরাত্ম্য নিয়ে অভিযোগের অন্ত নেই। আরজি কর মেডিক্যালে তরুণী চিকিৎসককে খুন ও ধর্ষণের ঘটনায় গ্রেফতার অভিযুক্ত সঞ্জয় রায়ও সিভিক ভলান্টিয়ার বলেই জানা গিয়েছে। তদন্ত যত এগোচ্ছে ততই প্রকাশ্যে আসছে তার ভয়ঙ্কর সব কাজকর্ম। তার জেরে লালবাজারের তরফে কলকাতা পুলিশের সমস্ত থানার কাছে সিভিক ভলান্টিয়ারদের ক্যারেক্টার সার্টিফিকেট চেয়ে পাঠানো হয়েছে। এরই মধ্যে সিভিক ভলান্টিয়ারদের পুজোর বোনাস বাড়াল রাজ্য সরকার। এককালীন এই বোনাস প্রতি বছর পুজোর আগে পেয়ে থাকেন সিভিক ভলান্টিয়াররা।