Fuel Price In West Bengal | Petrol-diesel prices increased in West Bengal

Fuel Price: ভোট মিটতেই পকেটে ছ্যাঁকা! মহার্ঘ্য হল পেট্রোল-ডিজেল

লোকসভা ভোট শেষ হতেই দাম বাড়তে শুরু করেছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের। ইতিমধ্যেই আমজনতার মোবাইলের খরচ বাড়িয়ে দেওয়া হয়েছে। এবার বাড়ল রাজ্যে পেট্রল-ডিজেলের দাম। এতদিন লিটার প্রতি পেট্রোলের দাম ছিল ১০৩ টাকা ৯৪ পয়সা। সোমবার সকাল ৬ টা থেকে নতুন দাম ধার্য হয়েছে। বর্ধিত দাম অনুযায়ী, ১ লিটার পেট্রোল কিনতে দিতে হবে ১০৪ টাকা ৯৫ পয়সা। অর্থাৎ লিটার প্রতি পেট্রোলের দাম বাড়ল ১ টাকা ১ পয়সা। পাশাপাশি ডিজেলের দাম লিটার প্রতি ৯০ টাকা ৭৬ পয়সা থেকে বেড়ে হয়েছে ৯১ টাকা ৭৬ পয়সা।

তেল পরিশোধনকারী সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের তরফে আগেই জানানো হয়েছিল এই দামবৃদ্ধির কথা। ওয়েস্টবেঙ্গল পাম্প ডিলার্স অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সভাপতি প্রসেনজিৎ সেন জানিয়েছিলেন, তেলের দামে রাজ্য ১ টাকা করে ভ্যাট বসিয়েছে। তাতেই চড়েছে জ্বালানি তেলের দাম।

প্রশাসনিক সূত্রে জানা যাচ্ছে, জ্বালানি তেল বিক্রয়ে এক টাকা করে ছাড়ের সুবিধা দিয়েছিল রাজ্য। রবিবার শেষ হয়েছে সেই ছাড়ের মেয়াদ। এর পরই সোমবার থেকে বেড়েছে তেলের দাম। তবে ওই ছাড় ফের কার্যকর হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। সূত্রের খবর, আজ সোমবার এ নিয়ে হয়তো সিদ্ধান্ত নিতে পারে রাজ্য সরকার।

অন্যদিকে, বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম সিলিন্ডার পিছু ৩১ টাকা করে কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার থেকেই কার্যকর হচ্ছে নতুন দাম। এতদিন ১৯ কেজির রান্নার গ্যাসের (বাণিজ্যিক) সিলিন্ডারের দাম ছিল ১৭৮৭ টাকা। যা তা কমে হয়েছে ১৭৫৬ টাকা। যদিও মধ্যবিত্তের হেঁশেলের জন্য রান্নার গ্যাসের সিলিন্ডারের দামে কোনও বদল আসেনি। ঘরোয়া ব্যবহারের ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৮২৯ টাকাই থাকছে।