Poush Mela Shantiniketan : cm mamata banerjee will inaugurate poushmela in shantiniketan

Poush Mela Shantiniketan : তিনবছর পর রাজ্যের উদ্যোগে পূর্বপল্লির মাঠেই পৌষমেলা, আজ মুখ্যমন্ত্রীর হাতে উদ্বোধন

শুরু হতে চলেছে শান্তিনিকেতনের পৌষ মেলা। বিশ্বভারতীর পূর্ব পল্লীর মাঠে আয়োজিত এই মেলা ভার্চুয়ালি উদ্বোধন করতে চলেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাঁচদিন ব্যাপী এই মেলা নিয়ে পর্যটকদের মধ্যেও উন্মাদনা তুঙ্গে। তবে এই মেলার আয়োজন করছে না বিশ্বভারতী এবং শান্তিনিকেতন ট্রাস্ট।

বীরভূম জেলা প্রশাসনের তরফে এই মেলার আয়োজন করা হয়েছে। ইতিমধ্যেই যাবতীয় আয়োজন সারা হয়েছে।  আগামী ২৪ ডিসেম্বর থেকে মেলা শুরু হবে এবং তা চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত। মেলায় বসে গিয়েছে দোকানও। নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। কর্তৃপক্ষের তরফে জানানো হচ্ছে, মেলা খোলা থাকার কোনও নির্দিষ্ট সময় নেই। তবে রাত ১০টার মধ্যে দোকানপাঠ বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

৭ পৌষ সকাল ১১ টায় পূর্বপল্লী মেলার মাঠে বাউল মঞ্চেই আনুষ্ঠানিকভাবে এই উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী সশরীরে হাজির না থাকলেও তিনি টেলিফোনে উদ্বোধনী ভাষণ দেবেন। মঞ্চে প্রদীপ প্রজ্জ্বলন করবেন বিশিষ্ট ভাষাবিদ সুনীতি পাঠক। থাকবেন কল্পিকা মুখোপাধ্যায়। সুপ্রিয় ঠাকুর, সবুজ কলি সেন, অধ্যাপক স্বপন দত্তদের মতো আশ্রমিক শিক্ষাবিদদের উপস্থিতিতেই আনুষ্ঠানিকভাবে পৌষমালার সূচনা হবে।

পাঁচদিনের এই মেলা পূর্বপল্লী মাঠে হওয়ার পেছনে মূলত মুখ্যমন্ত্রীর উদ্যোগ রয়েছে। কারণ তিনি বিশ্বভারতী পৌষমেলা করবে না জানার পরেই জেলা প্রশাসনকে পৌষমেলা করার নির্দেশ দেন এবং তা পূর্বপল্লীর মাঠে হলে আরও ভাল হবে এমন ইঙ্গিত দিয়েছিলেন। তারপর থেকেই জেলা প্রশাসন কোমর বেঁধে নেমে পড়ে। সঙ্গে বিশ্বভারতীর আধিকারিকেরাও বাড়িয়ে দেন সহযোগিতার হাত। ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয় কুমার মল্লিক বিশ্বভারতীর পক্ষে যতটা সম্ভব মেলায় অংশ নেওয়ার সেই ভাবেই তাঁরা এগিয়ে এসেছেন। এমনটাই দাবি বীরভূমের জেলাশাসক বিধানচন্দ্র রায়ের।