Remal Update: Cyclone Remal intensifies into severe cyclonic storm, to make landfall by midnight

Remal Update: রুদ্রমূর্তি ধারণ করছে ‘রেমাল’, উত্তাল দিঘার সমুদ্র, সময়ের আগেই কি ল্যান্ডফল

২৬ মে। তিন বছর আগের ঘূর্ণিঝড় ইয়াসের স্মৃতি উসকে রবিবার রাতেই বাংলা ও বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে ‘রেমাল’। বঙ্গোপসাগরে জন্ম নেওয়ার পর অনেকটাই এগিয়ে এসেছে সে। আগামী ৬ ঘণ্টায় ‘ভয়াবহ’ রূপ ধারণ করবে বলছে হাওয়া অফিস। ল্যান্ডফলের সময় তার গতিবেগ হতে পারে ঘণ্টায় সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার।

হাওয়া অফিস সূত্রের খবর,, ইতিমধ্যে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে রেমাল। উত্তর বঙ্গোপসাগরে রেমালের গতিবেগ ঘণ্টায় প্রায় ১০৫ কিমি। রবিবার সকালে স্থলভাগের দিকে আরও ২০ কিমি এগিয়ে এসেছে। ফলে দিঘা থেকে আর মাত্র ৩৯০ কিমি দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়। একইভাবে সাগরদ্বীপ থেকে ২৭০ কিলোমিটার, ক্যানিং থেকে ৩১০ কিলোমিটার এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। বাংলাদেশের মংলা অর্থাৎ যেখানে রেমালের আছড়ে পড়ার সম্ভাবনা, সেখান থেকে ৩৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে ওমান নামকরণ করা ঘূর্ণিঝড়।

কালো মেঘে ঢাকা আকাশ, দমকা হওয়ার বেগ বৃদ্ধি পাচ্ছে ক্ষণে ক্ষণে, সঙ্গে বৃষ্টি। রেমাল আছড়ে পড়ার আগেই তার প্রভাব টের পাচ্ছেন পূর্ব মেদিনীপুরের সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দারা। এই আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে উত্তাল হচ্ছে সমুদ্রও। ঢেউয়ের উচ্চতা ক্রমশ বাড়ছে।

ইতিমধ্যে কলকাতা-সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের আকাশ মেঘলা। দফায়-দফায় বৃষ্টি চলছে। সঙ্গী হয়েছে দমকা হাওয়া। আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই তিন জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। রবিবার প্রবল বৃষ্টির আশঙ্কা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়।কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব মেদিনীপুরে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা। দক্ষিণ ২৪ পরগনায় প্রতি ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো বাতাস বইতে পারে। অন্যান্য জেলায় বাতাসের গতিবেগ থাকতে পারে ৭০ থেকে ৮০ কিলোমিটার।