We Want Justice: Rimjhim Sinha called again reclaim the night programme

We Want Justice: রবিতে ফের ‘রাত দখল’, আরজি কর কাণ্ডের একমাস পূরণের রাত জাগবে মেয়েরা

৯ অগাস্ট থেকে ৯ সেপ্টেম্বর। টানা একটা মাস আরজি কর কাণ্ডের জেরে প্রতিবাদে উত্তাল থাকল গোটা রাজ্যে। কিন্তু বিচার মিললনা এখনও। ৫ তারিখের সুপ্রিম শুনানি পিছিয়ে করে দেওয়া হয়েছে ৯ তারিখ। তাই তার আগের দিন ৮ সেপ্টেম্বর অর্থাৎ রবিবার আবার রাত জাগার ডাক দিয়েছেন আন্দোলনকারীরা। ১৪ অগাস্ট যে রিমঝিম সিংহের ডাকে পথে নেমেছিলেন গোটা রাজ্যে মানুষ। ১৪ অগাস্টের রাত ঐতিহাসিক করে তুলেছিলেন। সেই রিমঝিম সিংহই ফের রাত জাগার ডাক দিলেন।

শুক্রবার সাংবাদিক বৈঠক করে রিমঝিমেরা জানান, আগামী ৮ সেপ্টেম্বর রাতে সকলে পথে নামবেন আবার। কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’। এই কর্মসূচির কথা বলতে গিয়ে রিমঝিমেরা সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবির উল্লেখ করেছেন। তাঁরা জানান, গুপী গাইন যেমন রাজার ঘুম ভাঙিয়েছিলেন, সে ভাবেই শাসকদের ঘুম ভাঙাতে চান। সাংস্কৃতিক আঙ্গিকে রাত দখল হবে বলেও জানান রিমঝিমেরা। গানের দল, নাচের দল, সাংস্কৃতিক জগতের বিভিন্ন ব্যক্তিত্বকে এই কর্মসূচিতে আহ্বান জানানো হয়েছে।

গত ৯ অগস্ট ভোরে আরজি কর মেডিক্যাল কলেজের সেমিনার রুম থেকে এক মহিলা চিকিৎসকের দেহ উদ্ধার হয়। তার পর কেটে গিয়েছে ২৫ দিনের বেশি। সিবিআই তদন্ত করছে। আগামী ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি রয়েছে। ঠিক তার আগের রাতেই পথে নামবেন আন্দোলনকারীরা।

। এই ঘটনার সুবিচারের দাবিতে ১৪ আগস্ট স্বাধীনতার মধ্যরাতে ‘রাত দখল’ কর্মসূচির ডাক দিয়েছিলেন রিমঝিম। অ্যাকাডেমি অফ ফাইন আর্টস, যাদবপুর এইট বি বাসস্ট্যান্ড এবং কলেজ স্কোয়্যার – এই তিন জায়গায় মহিলাদের জমায়েতের কথা বলেছিলেন। তাঁকে ব্যাপক সাড়া পান রিমঝিম। প্রায় গোটা রাজ্যে প্ল্যাকার্ড, মোমবাতি হাতে পথে নামেন অগণিত মহিলা। তাতে শামিল হন পুরুষরাও। এর পর গত বুধবারও ‘রাত দখল’ হয়। এবার সেই একই দাবিতে সুপ্রিম কোর্টে শুনানির আগে ‘রাত দখলে’র ডাক রিমঝিমের।