Bangladesh: Major rejig announced in top ranks of Bangladesh Army: Who got what?

Bangladesh: সরানো হচ্ছে হাসিনাপন্থী সেনা কর্মকর্তাদের! একে একে গ্রেপ্তার প্রাক্তন মন্ত্রীরা

বাংলাদেশে গণ আন্দোলনের জেরে পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। এই মুহূর্তে ভারতে রয়েছেন তিনি। এবার দিল্লিতে পালাতে গিয়ে আটক হয়েছেন তৎকালীন হাসিনা সরকারের তথ্যপ্রযুক্তি মন্ত্রী জুনেইদ আহমেদ পলক। দেশ ছাড়ার আগেই গ্রেপ্তার হয়েছেন প্রাক্তন বিদেশমন্ত্রী হাসান মাহমুদও। এদিকে, বড় বদল করা হয়েছে বাংলাদেশের সেনাবাহিনীতে। শীর্ষস্থানীয় পদ থেকে সরানো হচ্ছে হাসিনা ‘ঘনিষ্ঠ’দের!

বাংলাদেশ সরকারের ইন্টার সার্ভিস পাবলিক রিলেশন (আইএসপিআর) এর তরফে মঙ্গলবার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, মেজর জেনারেল জিয়াউল আহসানকে চাকরি হতে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়াও একাধিক শীর্ষ পদে রদবদল আনা বয়েছে। লেফটেন্যান্ট জেনারেল সাইফুল আলমকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্থানান্তর করা হয়েছে। লেফটেন্যান্ট জেনারেল মজিবুর রহমানকে জিওসি আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডতে পাঠানো হয়েছে।

তাৎপর্যপূর্ণ ভাবে অপসারিত এবং বদলি হওয়া অফিসারদের অধিকাংশই সদ্যপ্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত।  মেজর জেনারেল জিয়াউলের বিরুদ্ধে ফোনে আড়িপাতা এবং গুপ্তহত্যায় হাসিনাকে মদত দেওয়ার সরাসরি অভিযোগ তুলেছিলেন আন্দোলনকারী পড়ুয়া ও বিরোধী নেতারা। এর পাশাপাশি, সরাসরি সেনার নিয়ন্ত্রণ থেকে সরিয়ে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদেও পাঠানো হয়েছে কয়েক জন শীর্ষস্তরের অফিসারকে।

লেফটেন্যান্ট জেনারেল আহম্মদ তাবরেজ শামস চৌধুরীকে সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল, লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামিমকে সেনাবাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ, লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ শাহিনুল হককে কমান্ড্যান্ট এনডিসি (ন্যাশনাল ডিফেন্স কলেজ) এবং মেজর জেনারেল এএসএম রিজওয়ানুর রহমানকে এনটিএমসি (ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার)-র ডিরেক্টর হিসেবে নিয়োগ করা হয়েছে নয়া নির্দেশিকায়।