Bangladesh: Students give ultimatum to dissolve parliament by 3pm

Bangladesh বিকেল ৩টার মধ্যে সংসদ ভেঙে দেওয়ার আলটিমেটাম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

আজ বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙা না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করবে বলে জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আজ মঙ্গলবার দুপুর সোয়া ১২টার দিকে এক ভিডিও বার্তায় এ ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম। তিনি বলেন, গণঅভ্যুত্থানের পরেও ফ্যাসিস্ট হাসিনার সংসদ বিলুপ্ত করা হয়নি। আজ (মঙ্গলবার) বিকেল ৩টার মধ্যে সংসদ ভাঙা না হলে আগামীকাল কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।বিপ্লবী ছাত্র-জনতাকে প্রস্তুত থাকার আহ্বান জানাচ্ছি।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের ৩৬ দিনব্যাপী আন্দোলনে শেষ পর্যন্ত পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার বিকেলে এসব তথ্য জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। এরপর একটি ‘অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

গতকাল সোমবার রাতে বঙ্গভবনে এক সভায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সভাপতিত্বে এ সিদ্ধান্ত হয়। এ সময় অন্তর্বর্তী সরকার গঠনের লক্ষ্যে সেনাপ্রধান, নৌপ্রধান ও বিমানবাহিনীর প্রধান এবং দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ও সুধীসমাজের প্রতিনিধিদের এক বৈঠক অনুষ্ঠিত হয়।

নাহিদ বলেন, ‘(মঙ্গলবার) বিকেল তিনটার মধ্যে ফ্যাসিস্ট হাসিনার জাতীয় সংসদ ভেঙে দিতে হবে। নতুবা কঠোর কর্মসূচি দেয়া হবে।

‘সকলকে শান্তিপূর্ণভাবে রাজপথে অবস্থানের আহ্বান জানাচ্ছি। আমাদের প্রাথমিক বিজয় অর্জন হয়েছে। এখন দেশ গঠনে ছাত্র-জনতাকে কাজ করতে হবে।’তিনি আরও বলেন, ‘এখন লুটপাট, নাশকতা ও সাম্প্রদায়িক হামলা যারা করবে, তারা দেশের শত্রু। তাদের বিরুদ্ধে ছাত্র-জনতাকে প্রতিরোধ গড়ে তুলতে হবে। ‘দ্রুতই রাষ্ট্রের স্থিতাবস্থা ও আইনশৃঙ্খলার পরিবেশ ফিরিয়ে আনার জন্য ছাত্র-জনতাকে কাজ করতে হবে।’