Donald Trump Becomes First Ex US President To Be Convicted Of A Crime

Donald Trump: পর্নতারকাকে ঘুষ দেওয়ার জন্য ব্যবসায়িক নথি জাল! দোষী সাব্যস্ত ট্রাম্প

তথ্য গোপনের উদ্দেশ্যে ব্যবসায়িক নথিপত্রে জালিয়াতি করার দায়ে আদালতে দোষী সাব্যস্ত হলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার নিউ ইয়র্কের একটি আদালত এই রায় দিয়েছে। ওই মামলায় ট্রাম্পের বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগের সব ক’টিই প্রমাণিত হয়েছে বলে জানিয়েছে ১২ সদস্যের জুরি।ফলে প্রশ্ন উঠছে, আসন্ন প্রেসিডেনশিয়াল নির্বাচনে কি প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন ট্রাম্প?

সংবাদসংস্থা রয়টার্স সূত্রে খবর, বৃহস্পতিবার ট্রাম্পকে (Donald Trump) দোষী সাব্যস্ত করে নিউ ইয়র্কের একটি আদালত। ১২ জন জুরির সম্মতিতেই দোষী সাব্যস্ত করা হয়েছে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে। বিচারপতি হুয়ান মের্চান জানিয়েছেন, আগামী ১১ জুলাই ট্রাম্পের সাজা ঘোষণা করবে আদালত। তবে ইতিমধ্যেই ট্রাম্প জানিয়েছেন, তিনি কোনও অন্যায় করেননি। অবিলম্বে উচ্চতর আদালতে আবেদন করবেন তিনি।

আমেরিকার ইতিহাসে প্রথম প্রাক্তন প্রেসিডেন্ট হিসাবে ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হলেন সত্তরোর্ধ্ব ওই রিপাবলিকান পার্টির নেতা। পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে শারীরিক সম্পর্কের পরে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় তাঁর মুখ বন্ধ রাখতে ট্রাম্প ১ লক্ষ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন বলে অভিযোগ। ওই টাকা দেওয়ার বিষয়টি গোপন রাখতে ট্রাম্প তাঁর ব্যবসায়িক সংস্থার নথিপত্রে জালিয়াতি করেছিলেন।বৃহস্পতিবার রায় ঘোষণার পর আদালত থেকে বেরিয়ে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘‘ওই রায় আমার কাছে মর্যাদাহানিকর। আমি ন্যায়বিচার পাইনি। নিউ ইয়র্ক আদালতের এই রায়ের বিরুদ্ধে আমার লড়াই চলবে।’’ ১১ জুলাইয়ের আগেই ট্রাম্প উচ্চতর আদালতের দ্বারস্থ হতে পারেন বলে আমেরিকার কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে।

উল্লেখ্য, আগামী ১৫ জুলাই সরকারিভাবে প্রেসিডেন্ট পদপ্রার্থীর নাম ঘোষণা করবে রিপাবলিকান পার্টি। ইতিমধ্যেই পদপ্রার্থী হওয়া প্রায় নিশ্চিত করে ফেলেছেন ট্রাম্প। কিন্তু ১১ জুলাই সাজা ঘোষণা হওয়ার পরে তিনি আদৌ নির্বাচনে লড়তে পারবেন কিনা সেই নিয়ে সংশয় রয়েছে। কারণ সর্বোচ্চ চার বছরের কারাদণ্ড পেতে পারেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। সেক্ষেত্রে চলতি বছরে হোয়াইট হাউসে তাঁর প্রত্যাবর্তন যথেষ্ট কঠিন বলেই মত ওয়াকিবহাল মহলের।