For Putin, A Pair Of Dogs As Gift From Kim Jong Un During North Korea Tour

Dogs পুতিনকে একজোড়া কুকুর উপহার দিলেন কিম জং উন

উত্তর কোরিয়া সফরে গিয়ে বিশ্বজুড়ে নতুন করে হইচই ফেলে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যা নিয়ে বিশ্ব রাজনীতিতে চলছে নানা বিশ্লেষণ।প্রায় দুই যুগ পর উত্তর কোরিয়া সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার কিম জং উনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন পুতিন। পুতিন এবং কিম একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন যেখানে তাদের দুই দেশের বিরুদ্ধে যে কোনো ‘আগ্রাসনে’ তারা পরস্পরকে সহায়তার অঙ্গীকার করেছেন। কৌশলগত সামরিক চুক্তির পাশাপাশি পুতিন ও কিম জং উন একে অপরকে দিয়েছেন বেশ কিছু উপহারও।এছাড়াও পুতিন ও কিম জং উন একে অপরকে দিয়েছেন বেশ কিছু উপহারও।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ এক প্রতিবেদনে জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এক জোড়া পুংসান কুকুরও দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।(For Putin, A Pair Of Dogs As Gift From Kim Jong Un During North Korea Tour)

বৃহস্পতিবার কোরিয়ার সেন্ট্রাল টেলিভিশনে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, একটি বেড়ার মধ্যে আটকানো কুকুর দুইটির দিকে তাকিয়ে রয়েছেন পুতিন ও কিম। তাছাড়া কিম যখন একটি ঘোড়াকে গাজর খাওয়ান তখন পুতিন এটির মাথায় হাত বুলিয়ে দেন।পুতিনের উত্তর কোরিয়া সফরকে ইতিবাচকভাবে নিচ্ছে না দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়ার শঙ্কা, পুতিনের সফরের ফলে মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে সামরিক সহযোগিতা বাড়বে, যা জাতিসংঘের প্রস্তাবের লঙ্ঘন।গত ২৪ বছরের মধ্যে উত্তর কোরিয়ায় এটিই পুতিনের প্রথম সফর। এর আগে ২০০০ সালের জুলাইয়ে সর্বশেষ উত্তর কোরিয়া গিয়েছিলেন তিনি। তখন দেশটির সর্বোচ্চ নেতা ছিলেন কিম জং উনের বাবা কিম জং ইল।