Hindu temple vandalize in us after modi returned

Temple: আমারিকায় ‘হিন্দু খতরে মে’, মোদী ফিরতেই ফের হামলা মন্দিরে

১৬ সেপ্টেম্বর নিউ ইয়র্কে স্বামীনাথন মন্দিরে হামলা হয়েছিল। দশ দিনের মধ্যে বুধবার হামলা হল ক্যালফোর্নিয়ার হিন্দু মন্দিরে। ভাঙুচুর চালানোর পাশাপাশি দুই মন্দির চত্বরে ‘হিন্দুরা দূর হটো’ পোস্টার সেঁটে দিল হামলাবাজেরা। এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে আমেরিকা প্রবাসী হিন্দু সম্প্রদায়ের মধ্যে। ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।

এই ঘটনার নিন্দা করেছেন ভারতীয় বংশোদ্ভূত সাংসদ অ্যামি বেরা। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে শিখদের উগ্রবাদী সংগঠন এই হামলা করে থাকতে পারে। যদিও কোনও সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি এখনও পর্যন্ত। উল্লেখ্য, স্বামীনাথন মন্দিরে আগেও একাধিকবার হামলা হয়েছে। বারবার এই ধরনের ঘটনায় উদ্বিগ্ন প্রবাসী হিন্দু সম্প্রদায়ের লোকেরা।

গত ২২ সেপ্টেম্বর আমেরিকা সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি সেই সফর শেষ করে দেশেও ফিরেছেন তিনি। সেই সফরের প্রাক্কালে এবং পরবর্তীকালে মন্দিরের ওপর হামলায় স্বভাবতিই মার্কিন নিবাসী হিন্দুরা শঙ্কিত। অভিযোগ, বেশ কিছুদিন ধরেই আমেরিকার হিন্দু প্রতিষ্ঠানগুলিতে হামলা চালানোর হুমকি দেওয়া হচ্ছিল।

স্বামীনাথন মন্দির আমেরিকায় বসবাসকারী হিন্দুদের অন্যতম তীর্থস্থান। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, একদল দুষ্কৃতী ‘হিন্দুরা দূর হটো’ পোস্টার সেঁটে মন্দির অপবিত্র করেছে। আমরা শান্তির জন্য ঘৃণার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রার্থনা করেছি। এদিকে তদন্তে নেমে পুলিশ জানিয়েছে, হিন্দু মন্দিরে ভাঙচুরের ঘটনাকে ঘৃণামূলক অপরাধ হিসাবে চিহ্নিত করা হচ্ছে। ঘটনার পর ক্যালফোর্নিয়ার হিন্দু মন্দিরে জরো হন প্রবাসী হিন্দুরা। তাঁরা একত্রিত হয়ে শান্তিপ্রার্থনা করেন। সেই ছবি সোশাল মিডিয়া প্রকাশ করা হয়েছে।

অনেকে বলছেন মোদি বহু দিন ধরে বলছিলেন হিন্দু খতরে মে। এবার কি তবে মার্কিন মুলুকেও তাদের বিপদ বাড়ছে ? তাহলে এতো মার্কিন সফর করে মোদী দেশকে কি দিলেন? যদি হিন্দু মন্দিরের নিরাপত্তাটুকু না থাকে তাহলে আর কি লাভ? হতাশা চেপে প্রশ্ন হিন্দুত্ববাদীদেরও ।