India issues travel advisory for its citizens as Iran attacks Israel

Iran: ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর ইজরায়েলে প্রবাসী ভারতীয়দের সতর্ক থাকার পরামর্শ দূতাবাসের

‎ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পরই ই়‌জ়রায়েলে থাকা ভারতীয়দের সতর্ক করল ভারতীয় দূতাবাস। ‘প্রোটোকল’ মেনে চলার বার্তা দিল তারা। তেল আভিব স্থিত ভারতীয় দূতাবাসের তরফে বলা হয়েছে, সাম্প্রতিক পরিস্থিতি কথা বিবেচনা করে ইজ়রায়েলে থাকা সমস্ত ভারতীয়দের সতর্ক থাকতে এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

ইরান প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র ইসরায়েলের দিকে ছোড়ার একদিন পরে, মধ্যপ্রাচ্যে সম্পূর্ণ যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে তোলার পর ভারত সরকার বুধবার তার সমস্ত নাগরিকদের জন্য একটি ভ্রমণ পরামর্শ জারি করেছে। এতে ভারতীয় নাগরিকদের ইরানে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে বলা হয়েছে। এছাড়াও, ইরানে বসবাসরত ভারতীয়দের “সতর্ক থাকার” এবং তেহরানে ভারতীয় দূতাবাসের সাথে যোগাযোগ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

“আমরা এই অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতির সাম্প্রতিক বৃদ্ধি গভীরভাবে পর্যবেক্ষণ করছি,” পররাষ্ট্র মন্ত্রণালয় (MEA) এক বিবৃতিতে জানিয়েছে।

পরামর্শটি ইরান ইসরায়েলের দিকে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র ছোড়ার একদিন পরে আসে, যা মধ্যপ্রাচ্যে সম্পূর্ণ যুদ্ধের ভয় উস্কে দেয়।

এর আগে মঙ্গলবার, ইসরায়েলে ভারতীয় দূতাবাস সমস্ত ভারতীয় নাগরিকদের একটি পরামর্শ জারি করে, তাদের দেশে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে আহ্বান জানিয়েছিল।

“অঞ্চলের বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে, সমস্ত ভারতীয় নাগরিকদের সতর্ক থাকার এবং স্থানীয় কর্তৃপক্ষের জারি করা নিরাপত্তা প্রোটোকল মেনে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। অনুগ্রহ করে সতর্কতা অবলম্বন করুন, দেশের অভ্যন্তরে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলুন এবং নিরাপত্তা আশ্রয়ের কাছে থাকুন। দূতাবাস পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং আমাদের সকল নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য নিয়মিতভাবে ইসরায়েলি কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রাখছে,” দূতাবাস একটি বিবৃতিতে জানিয়েছে।

India issues travel advisory for citizens regarding Iran post renewed tensions in West Asia