Modi 3.0: PM Narendra Modi will go to Italy for G7 summit

Modi 3.0: পিএম হয়েই বিদেশ সফরে মোদী, মেলোনির ডাকে সাড়া দিয়ে গেলেন ইটালি

লির উদ্দেশে পাড়ি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এটাই মোদির প্রথম বিদেশ সফর।  জি-৭-এর আমন্ত্রণমূলক সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার চব্বিশ ঘণ্টার সফরে তিনি যাচ্ছেন ইটালি। সে দেশের প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক রয়েছে তাঁর।

আমেরিকা, কানাডা, ফ্রান্স, ইটালি, ব্রিটেন, জার্মানি ও জাপানকে নিয়ে এই জি-৭-এর পঞ্চাশতম অধিবেশন বসছে ‘নতুন ঠান্ডা যুদ্ধের’ ছায়ায়। এক দিকে পশ্চিমি বিশ্ব, অন্য দিকে চিন-রাশিয়ার অক্ষ। কূটনৈতিক শিবিরের মতে, ভারতের কাছে এই পরিস্থিতি একটা বড় সুযোগ জাতীয় স্বার্থকে সামনে রেখে আন্তর্জাতিক মানচিত্রে গুরুত্বপূর্ণ অবস্থান নেওয়ার। আগামী মাসেই এসসিও সম্মেলনে যোগ গিতে মোদী কাজ়াখস্তান যাবেন। সেখানে চিনা ও রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক হবে।

বৃহস্পতিবার বিমানে উঠতে দেখা গিয়েছে মোদিকে। বিমানের সিঁড়িতে দাঁড়িয়ে সকলের উদ্দেশে হাত নাড়েন তিনি। জানা গিয়েছে, জি৭ সম্মেলনের পাশাপাশি মেলোনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন প্রধানমন্ত্রী। অতি দক্ষিণপন্থী নেত্রী ও বেনিটো মুসোলিনির ভক্ত মেলোনি (Meloni)ইটালির (Italy) প্রথম মহিলা প্রধানমন্ত্রী। বছর দুয়েক হল তিনি মসনদে। মোদির সঙ্গে তাঁর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

মোদির প্রত্যাবর্তন নিশ্চিত হতেই তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন মেলোনি। লিখেছিলেন, ‘নির্বাচনে জয়ের শুভেচ্ছা। আমরা একসঙ্গে কাজ করে বন্ধুত্বকে আরও মজবুত করব যাতে ইটালি ও ভারত ঐক্যবদ্ধ থাকে। আমাদের জাতি এবং আমাদের জনগণের মঙ্গলের জন্য বিভিন্ন বিষয়ে সহযোগিতা অব্যাহত থাকবে যা আমাদের আরও বন্ধনে আবদ্ধ রাখবে।’ এমন কথা বলতেই হয়। কিন্তু মোদী পন্থী মিডিয়া এবং মোদী নিজে সবকিছুকেই এক্সক্লুসিভ করে দেখান। একবার বারাক ওবামা ডক্টর মনমোহন সিং সম্পর্কে প্রশংসা করে বলেছিলেন ভারতের প্রধানমন্ত্রী অর্থনীতি নিয়ে যে কথা বিশ্বকে তা শুনতে হয়। পরে সেটাকেই মোদী ও বিজিপির লোকজন নিজেদের নাম করে কৃত্তিত্ব নিতে শুরু করে। মোদী ও রাজনাথরা বলতে শুরু করেন, ভারত এখন যা বলে গোটা বিশ্ব তা শোনে।

জি-৭ বৈঠকে অবশ্য মোদীর এই বিষয়ে সরব হওয়ার কোনও সুযোগ নেই। তাঁর বক্তৃতায় থাকবে ভারত-প্রশান্ত মহাসাগরীয় রাজনীতি, আফ্রিকা, পরিবেশের মতো বিষয়গুলি। অর্থাৎ প্রধানমন্ত্রী তাঁর আগের মেয়াদে যে ভাবে দক্ষিণের (গ্লোবাল সাউথ) প্রতিনিধিত্ব করেছেন, এ বারেও তাকেই এগিয়ে নিয়ে যাবেন, এমনটাই ইঙ্গিত দিয়েছে সাউথ ব্লক।