UK Election: Pro-Palestine candidate Adnan Hussain defeats Labour in Blackburn

UK Election: প্রায় ৭০ বছর পর ফিলিস্তিনপন্থী স্বতন্ত্র প্রার্থীর কাছে আসন হারাল লেবার পার্টি

যুক্তরাজ্যে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে উত্তর–পশ্চিমাঞ্চলীয় সাবেক শিল্পনগরী ব্ল্যাকবার্নে লেবার প্রার্থী কেট হলার্নকে হারিয়েছেন ফিলিস্তিনপন্থী স্বতন্ত্র প্রার্থী আদনান হোসেইন(Adnan Hussain )।বিশ্লেষকদের মতে, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধ নিয়ে লেবার পার্টির অবস্থানে দলটির অনেক ভোটারের মধ্যে যে বিভক্তি ও অসন্তোষ রয়েছে, সেটিরই ইঙ্গিত স্বতন্ত্র প্রার্থী আদনানের এ জয়।রাজনীতিতে নতুন আসা আদনান হোসেইন ভোট পেয়েছেন ১০ হাজার ৫১৮টি। আর পরাজিত প্রার্থী হলার্ন পান ১০ হাজার ৩৮৬ ভোট। সে হিসাবে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১৩২ ভোটে হলার্নকে হারিয়ে দেন আদনান।

৩৪ বছর বয়সী হোসেইন পেশায় আইনজীবী। নির্বাচনে গাজাপন্থী প্ল্যাটফর্ম থেকে দাঁড়ান তিনি। তাঁকে সমর্থন দেয় সাবেক লেবার কাউন্সিলরদের একটি দল। লেবার দলের গাজা নীতিকে ঘিরে দলটি থেকে সরে যান এই কাউন্সিলররা। গত মে মাসের শুরুতে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে দলটি ব্ল্যাকবার্ন বরোর দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয়।

বৃহস্পতিবার যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিরোধী লেবার পার্টি। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির পরাজয় মেনে নিয়েছেন প্রধানমন্ত্রী সুনাক।রিচমন্ড অ্যান্ড নর্থ অ্যালারটন আসনের পার্লামেন্ট সদস্য সুনাক। একসময় আসনটি তাঁর জন্য সম্পূর্ণ নিরাপদ বলে বিবেচিত হতো। তবে এবারের নির্বাচনে আসনটি ধরে রাখা নিয়ে তিনি উদ্বিগ্ন ছিলেন বলে খবর বের হয়। শেষ পর্যন্ত সুনাক তাঁর আসনে জিতে নিজের মুখ রক্ষা করেছেন।

সুনাক ২৩ হাজার ৫৯ ভোট পেয়েছেন। অর্থাৎ তিনি ৪৭ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন। গত নির্বাচনের চেয়ে এবার তাঁর ভোটপ্রাপ্তি ১৫ দশমিক ৮ শতাংশ কম।
আসনটিতে সুনাকের প্রধান প্রতিপক্ষ লেবার পার্টির প্রার্থী টম উইলসন। তিনি পেয়েছেন ১০ হাজার ৮৭৪ ভোট। তাঁর ভোটপ্রাপ্তির হার ২২ দশমিক ৪ শতাংশ।