Vladimir Putin encourages Russians to have sex at work amid falling birth rate

Vladimir Putin: অফিসে কাজের ফাঁকে সঙ্গম করুন’! পরামর্শ পুতিনের মন্ত্রীর

‎বড় সমস্যার মুখোমুখি রাশিয়া। সমস্যা সমাধানে দেশের নাগরিকদের কর্মক্ষেত্রে মধ্যাহ্নভোজ এবং কফি বিরতির ফাঁকে সঙ্গমের পরামর্শ দিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার!

রাশিয়ায় উল্লেখযোগ্যভাবে কমেছে জন্মহার। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মাঝে রাশিয়ায় জন্মের হার ক্রমাগত কমছে। ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছেন প্রচুর সংখ্যক রুশ যুবক। তার সঙ্গে সঙ্গেই কমতে শুরু করেছে রুশ নাগরিকদের সন্তান জন্ম দেওয়ার স্পৃহাও। এই পরিস্থিতির অবিলম্বে বদল চাইছেন রাশিয়ার প্রেসিডেন্ট।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী ড. ইয়েভগেনি শেস্তোপালভ এ প্রসঙ্গে বলেন, ‘অফিসে কাজের ফাঁকে যে সময় মিলবে, তাতে দু’জন মানুষ আরও কাছাকাছি আসুন। এত জন্মের হার বাড়বে বলে আশাবাদী মস্কো। অফিসের কাজের সময় ব্রেককে কাজে লাগিয়ে শিশু জন্মের সংখ্যা বাড়ানো হোক। পুতিনের মন্ত্রিসভার তরফে এই আবেদনই করা হচ্ছে সকলের কাছে।’

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার জন্মহার এমন ভাবে কমছে যে, তা নিয়ে উদ্বিগ্ন রুশ সরকার। আর সেই সমস্যা মোকাবিলার জন্যই দেশের জনসাধারণকে কাজের ফাঁকেই সঙ্গমের পরামর্শ দেওয়া হয়েছে সরকারের তরফে।

সংবাদমাধ্যম মেট্রোর প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার শিশুদের জন্মের হার বর্তমানে মহিলা পিছু ১.৫। অন্য দিকে স্থিতিশীল জনসংখ্যা বজায় রাখার জন্য সে দেশে প্রয়োজনীয় জন্মহার মহিলা পিছু ২.১। সেই কথা মাথায় রেখে কর্মক্ষেত্রেও কাজের ফাঁকে সঙ্গম করার আর্জি জানিয়েছে সরকার।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী ড. ইয়েভগেনি শেস্তোপালভ আরও বলেন, ‘চোখের পলকে জীবন কেটে যায়। যারা ১২ থেকে ১৪ ঘণ্টা অফিসে অক্লান্ত পরিশ্রম করছেন তাঁরা ক্ষণিকের ব্রেক কাজে লাগান। নতুন প্রাণ সৃষ্টির চেষ্টায় ব্রত হন।’